‘বাংলাদেশ’ হ্যাশট্যাগে ফেসবুকে ৩১ লাখ ভিডিও, টিকটকে ১৫ লাখ

বৈষম্যবিরোধী আন্দোলনের শুরু থেকেই নানাভাবে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধের পাশাপাশি ইন্টারনেট ব্যবহার নিয়ন্ত্রণের চেষ্টা করেছে সরকার। তবে যখনই ইন্টারনেট চালু হয়েছে, তখনই ফেসবুক, মাইক্রো ব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার) ও টিকটকে বিভিন্ন হ্যাশট্যাগ দিয়ে বার্তা, ছবি বা ভিডিও পোস্ট করেছেন ব্যবহারকারীরা।




এর ধারাবাহিকতায় সোমবার শেখ হাসিনার সরকার পতনের পর থেকে ফেসবুক, এক্স ও টিকটকে বিভিন্ন হ্যাশট্যাগ যুক্ত করে বিজয়ের উল্লাস প্রকাশ করেছেন ব্যবহারকারীরা। এদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বাংলাদেশ থেকে ফেসবুক, এক্স, টিকটক ও ইনস্টাগ্রামে ব্যবহৃত হ্যাশট্যাগগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ছিল ‘বাংলাদেশ’।

ফেসবুকে ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগে বেশি ভিডিও বেশি প্রকাশ করেছেন ব্যবহারকারীরা। ফেসবুকের তথ্যমতে, মাত্র ছয় ঘণ্টার মধ্যে প্রায় ৩১ লাখ ব্যবহারকারী ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগযুক্ত ভিডিও শেয়ার করেছেন। 

এ ছাড়া প্রোফাইল ছবিতে লাল রঙের প্রাধান্য বেশি দেখা গেছে। একই সঙ্গে বাংলাদেশের পতাকার ছবি, লাল-সবুজ রঙে নানা দৃশ্যের ছবি ফেসবুকে প্রকাশ করেছেন অনেকে। 

সোমবার দুপুর থেকে শাহবাগসহ ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবস্থানের ছবি প্রকাশ করতে থাকেন ব্যবহারকারীরা। এ সময় বাংলাদেশ হ্যাশট্যাগ ছাড়াও ‘স্বাধীনতা’, ‘বিপ্লব’সহ উদ্দীপনামূলক বিভিন্ন হ্যাশট্যাগের ব্যবহার বেশি দেখা গেছে। 

ফেসবুক স্টোরিতে ‘স্বাধীন’ শব্দ লিখে নিজেদের আবেগ প্রকাশের পাশাপাশি ফেসবুক মেসেঞ্জারের নোটে বাংলাদেশের পতাকা শেয়ার করেছেন অনেক ব্যবহারকারী।

এদিকে এক্সে বিভিন্ন হ্যাশট্যাগ ট্রেন্ড আকারে দেখা যায়। রাত ৯টা পর্যন্ত ‘শেখ হাসিনা’ হ্যাশট্যাগে এক লাখের বেশি পোস্ট দেখা গেছে। অন্যদিকে ‘স্টেপডাউন ফ্যাসিস্ট হাসিনা’ হ্যাশট্যাগযুক্ত পোস্ট দেখা গেছে ৭০ হাজারের বেশি। ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগ দিয়ে আট লাখের বেশি পোস্ট করা হয়েছে এক্সে। ‘ভিক্টরি’, ‘ইনডিপেনডেন্স’ হ্যাশট্যাগের পাশাপাশি পলিটিকস শ্রেণিতে শীর্ষে আছে ‘শেখ হাসিনা’ হ্যাশট্যাগ। এ ছাড়া বিভিন্ন গণমাধ্যমের সংবাদ ও ফটো কার্ডও শেয়ার করেছেন অনেকে।

অন্যদিকে টিকটকে আজ ১৫ লাখের বেশি ভিডিও প্রকাশ করা হয়েছে ‘বাংলাদেশ’ হ্যাশট্যাগ দিয়ে। এ ছাড়া বাংলাদেশের পতাকা, বাংলাদেশি শব্দের ট্রেন্ড বেশি দেখা গেছে টিকটকে। ইনস্টাগ্রামে ব্যবহারকারীরা ‘বাংলাদেশ’, ‘ফ্রিডম’, ‘শেখ হাসিনা’ শব্দযুক্ত বিভিন্ন ছবি ও ভিডিও বেশি পোস্ট করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন